top of page
Search

Software /শিক্ষক



একটা computer হোক বা কোনো machine তাকে শুধু ভালো দেখার মতন সৌন্দর্য হইলেই হবে না তাকে সঠিক ভাবে চলে কাজ ও করতে হবে।আর তার মধ্যে ভালো ভালো গুনাবলির,কার্যাবলী করার যোগ্যতাও থাকতে হবে।যাতে সে এই সমাজের ক্রিয়াকার্য গুলির কাজ করতে সাহায্য করতে পারে সঠিক সময়ে সঠিক নির্দেশ অনুযায়ী।প্রায় সবার জানা আছে যে কোনো machine বা computer দুই ধরনের পদ্ধতি দিয়ে তৈরি হয় hardware & software। Hardware হল machine এর বাইরের অংশ যা আমাদের কাজ করতে সাহায্য করে।আর software হল Hardware এর ভিতরের প্রানসঞ্চালন প্রক্রিয়া।যা ভালো গুণাবলীর মাধ্যমে সঠিক সময়ে সঠিক কাজ করে Result আমাদের সামনে রেখে দেয়।

এই দুই পদ্ধতি গুলি মিলেমিশে যেমন অচল machine কেও সচল করে সমাজের নানা কার্যক্ষেত্র,শিক্ষাক্ষেত্র গুলিতে computer রূপে ব্যবহার করা হয়।

ঠিক তেমনি একজন মানুষ শুধু সে দেখতে সুন্দর দেহ আকৃতির,সুন্দর চেহারা,ভালো পোশাক আশক, ভালো চালচলন হলেই হবে না।তার মধ্যে ভালো শিক্ষার গুনাবলি ভালো জ্ঞান মূলক কাজ করার কার্যাবলীর যোগ্যতা ও থাকতে হবে।এই দুই ধরনের গুনাবলি যদি একটি মানুষের মধ্যে থাকে তবেই সে সমাজের সঠিক মানুষ হিসেবে গণ্য হতে পারবে। মানুষের ক্ষেত্রে ও machine এর মতই দুই ধরনের পদ্ধতি কাজ করে।একজন মানব শিশুকে জন্ম থেকে শুরু করে তার মাতা পিতা তার বাড়ির পরিবারের প্রত্যেক  সদস্য মিলে মিশে লালন পালন করে আদরের সাথে শিশুকে বড় করে তোলে, কিন্তু শিশু ছোট থেকে বড় হওয়া অবদি বাড়ির পরিবারিক শিক্ষার মাহল হইলেই হবে না তার মানসিকতাবোধ পড়াশোনার শিক্ষার ক্ষেত্রে বৃদ্ধির জন্য ভালো শিক্ষকের ও প্রয়োজন হয় আর এই শিক্ষা শিশুর মধ্যে ভালো ভাবে প্রদান করে থাকে ভালো ও সঠিক শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে অবস্থিত থাকা ভালো ও সঠিক শিক্ষক শিক্ষিকাগণ। শিশু ছোট থেকে বড় হওয়া পর্যন্ত স্কুল,কলেজ নানা শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে পড়াশোনার মাধ্যমে শিক্ষার মানসিক জ্ঞান নিয়ে থাকে সেই সব শিক্ষা জ্ঞানের আধারে একটি শিশুর ভবিষ্যৎ  নির্ধারিত হয়ে সে সমাজে বেচে থাকে ভালো সভ্য মানুষের রূপে।

computer এ hardware যতই ভালো মজবুত হোক না কেন software ছাড়া তার অস্তিত্বের কোনো মান্যতা নেই।ঠিক তেমনি মানুষ যতই বড় বলয়ান শক্তিশালী হোক না কেন সঠিক সময়ে সঠিক পরিবারিক শিক্ষা,সঠিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা আর সঠিক শিক্ষা প্রদান করা শিক্ষক ছাড়া তার জ্ঞানের ভবিষ্যৎ এর কোনো সঠিক পথ নেই।

 

“একটা machine চলার জন্য software এর ভুমিকা যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি একজন  মানুষকে শিক্ষিত,সংস্কারসম্পন্ন মানুষ হিসেবে সমাজে পরিচিত হয়ে বাঁচার জন্য সঠিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা আর সঠিক  শিক্ষকের ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ।”   

 

 

7 views0 comments

Recent Posts

See All
Post: Blog2 Post
bottom of page