top of page
Search

কাগজ


কাগজ শব্দটি শুনতে কত সরল সাধারণ শব্দ বোঝায় কিন্তু এই পৃথিবীর সবচেয়ে মূল্যবান শক্তিশালী সম্পদ হল এই কাগজ।

এই সাধারণ কাগজের মধ্যে ছেপে থাকা কয়েকটি সংখ্যার জন্য মানুষ তার সম্পূর্ণ জীবন পরিব্যাপ্ত করে দেয়।

এই সাধারণ কাগজের লিখিত ভাবে ছেপে থাকা কয়েকটি অক্ষরের দ্বারা একজন মানুষের কার্যক্ষমতাগত পদের পরিচয় নির্ধারণ হয়ে থাকে।

এই সাধারণ কাগজের মধ্যে ছেপে থাকা কয়েকটি অক্ষর একজন মানুষের ব্যক্তিত্ব নির্ধারণ করে।

কাগজের মধ্যে আর ব্যক্তির মধ্যে ও কয়েক ক্ষেত্রে এক ধরণের মিল থাকে যে গুলি হয়তো আমরা সাধারণ চোখে দেখতে পায় না,বা দেখে ও নিজের অবস্থার মিল সাধারণ কাগজের সাথে কী হতে পারে বলে তাকে মেনে চলি না।

একজন সাধারণ ব্যক্তির মধ্যে আর একজন ধনবান ক্ষমতাশীল ব্যক্তির মধ্যে যেমন পার্থক্য থাকে ঠিক তেমনি একটি সাধারণ পথের ধারে পড়ে থাকা কাগজের টুকরোর মধ্যে আর একটি ক্ষমতাশালী দেশের রাজনেতার স্বাক্ষরের পত্রের মধ্যেও একি ধরণের পার্থক্য থাকে।

দুঃখের বিষয় এই যে বর্তমান দিনে সাধারণ মানুষের  চেয়ে এই সাধারণ কাগজের মূল্য বৃদ্ধি করে নিয়েছে আমাদের তৈরি করা এই সমাজ ব্যবস্থায়,এর চেয়েও বড় দুঃখের বিষয় এই যে শুধুমাত্র সাধারণ কাগজের মধ্যেই শুধু সাধারণ মানুষের অস্তিত্ব নষ্ট হলেও একটা কথা মেনে নেওয়া যেত যে সাধারণ মানুষের অস্তিত্বের স্থান আসলে কোন জায়গায় আছে বলে কিন্তু বর্তমান দিনে সাধারণ মানুষের কাছে এই জিনিস বুঝে উঠার অব্দি অবসর নেই নিজেদের জীবনে চলে আসা এক একটি কঠিন পরিস্থিতির কারণে।

 

বর্তমান দিনে সাধারণ মানুষের অস্তিত্ব এই সাধারণ কাগজের সামনে অব্দি টিকে থাকতে পারে নি তাহলে আগামী উন্নত ভবিষ্যতে সাধারণ মানুষের কোন স্থান থাকতে পারে এই কথার অনুমান রাস্তাঘাটে পড়ে থাকা সেই সাধারণ কাগজের টুকরো গুলোকে দেখেই মনে করতে হবে।

সাধারণ ব্যক্তি হোক বা ধনবান ক্ষমতাশীল ব্যক্তি বর্তমান দিনে একটা প্রশ্ন হয়তো সবার মনের মধ্যে রয়ে আছে যে বর্তমান দিনে কাগজের অস্তিত্ব বড় না ব্যক্তির ব্যক্তিত্ব বড় বলে।

6 views0 comments

Recent Posts

See All
Post: Blog2 Post
bottom of page