top of page
Search

আবার নিজেকে স্বাধীন করতে চাই



কয়েক বছর আগে আমাদের দেশ স্বাধীন ছিল আর এই দেশের জনগণ ও স্বাধীন ছিল।আর চারিপাশে শান্তি সমপ্রিতির বাতাবরণ ছিল। আর নানা কারনে দেশ শীঘ্রই পরাধীনও হয়ে গেল।আর অনেক বছর ধরে স্বাধীনতার যুদ্ধ লড়ার পর ১৫ অগাস্ট ১৯৪৭ সালে দেশ আবার স্বাধীনতা লাভ করল। দেশের সাথে সাথে দেশের জনগণ ও দেশের শাসন ,সমাজ ব্যবস্থা ও স্বাধীনতা লাভ করল। দেশের স্বাধীনতার হাত ধরে দেশ উন্নতির শিখরে আজ পর্যন্ত বিরাজমান হয়ে আছে বিশ্বের ইতিহাসে।আর দেশের জনগণ ও এখন দেশের মতনই উন্নত।কিন্তু কোনো কোনো ক্ষেত্রে এই স্বাধীন দেশের কয়েক শ্রেণীর জনগণ ভুলে যায় যে এই স্বাধীনতা শুধু ওদের মতন বড় ক্ষমতাশীল লোকেদের জন্যই আছে আর ওরা এক শ্রেণীর সাধারণ জনগণকে তাদের হাতের মুঠোই রেখে ওদের ইচ্ছা মতন শাসন করতে চায়।হয়তো ওই ক্ষমতাশীল শ্রেণীর জনগণ এক কথা ভুলে গেছেন যে দেশ স্বাধীনতার যুদ্ধ কেনো লড়ে ছিল কয়েক বছর আগে আর তখন ভারতের কোন পরিস্থিতি ছিল। সেই অন্ধকারমই পরিস্থিতিতেও দেশের জনগন তাদের স্বাধীনতার পাওয়ার আশার কিরণ বুকে জ্বালিয়ে স্বাধীনতার স্বপ্ন পূরণ করার জন্য নানা ঘাত-প্রতিঘাত পার করে পুরো দেশ,পুরো দেশের জনগণ স্বাধীন সমান ভাবে হয়ে ছিল সেই সময়।আর তখনকার মহান মনিষীরা ভবিষ্যৎ এর চিন্তাধারা করে দেশের সব জনগণকে সমান অধিকার দিয়েছিলেন সব ক্ষেত্রেই আর এই সমান্তার রক্ষা,স্বাধীনতার রক্ষা করার জন্য নানা আইন কানুন,সংবিধান তৈরি করে ছিলেন সেই কানুন আজ পর্যন্ত লাঘু হয়ে আছে এই দেশে।

কিন্তু অশিক্ষিততার কারণে এক শ্রেণীর সাধারণ জনগণ তাদের অধিকার সম্বন্ধে জানেন না আর অত্যাচার সহন করতে থাকেন আজকেও আগের পরাধীন দেশের শাসনের মত।আর এই অত্যাচার করার ভুল অভ্যাস বসে যায় এক শ্রেণীর ক্ষমতাশীল জনগণের মধ্যে এই ভুল অভ্যাস এদের মধ্যে এমন ভাবে বসে যায় যে ওরা ওদের একি ধরনের ষড়যন্ত্র করে ওদের থেকে শোষিত না হাওয়া লোককেও ওদের শোষণে,শাসনে করার জন্য নানা ভাবে বাধ্য করতে থাকে। যদি কেউ ওদের এই শাসন মানতে না চায় ওদের এই ষড়যন্ত্র ভেঙে আবার নিজেকে স্বাধীন করতে চাই তা হলে ওই মেয়ের আর ওই মেয়ের পরিবারের ওপর এত রকমের সমস্যা, সংকটময় পরিস্তিতি তৈরি করে দেওয়া হয় এমনকি লালদাগি পর্যন্ত লাগিয়ে তাকে সমাজে বদনাম করে দেওয়া হয়।


“কয়েক ‘শ’ বছরের পরাধীনতার পরেও এত বড় একটি দেশ পরাধিন্তার পরে স্বাধীন হয়ে গেলো এই উদাহরণ হয়তো এক শ্রেণীর ক্ষমতাশীল লোকেরা ভুলে গেছেন যে এই দেশে এখন ও সেই স্বাধীনতার সময় তৈরি করা সংবিধানিক আইন কানুন চলে আছে যেখানে সবার জন্য সমান অধিকার দেওয়া আছে সমান ভাবে।আর এই দেশে এখন এমন শিক্ষিত সাধারণ নাগরিক ও আছে যারা নিজের প্রতি হওয়া অন্যায়ের,অত্যাচারের বিরুধে এখন ও বিদ্রোহ শুরু করতে পারে আর নিজেকে নিজের পরিবারকে আবার স্বাধীন করতে পারে।আর বলতেও পারে আমি স্বাধীন,আমি স্বাধীন ভারত বর্ষের নাগরিক আমি কারো ভয়ে কারো শোষণে পরাধীন থাকবো না আর কাউকে থাকতে দিবও না।"


13 views0 comments

Recent Posts

See All
Post: Blog2 Post
bottom of page