top of page
Search

একতাই শক্তি একতাই শান্তি


অন্যের ঘরে যদি প্রদীপ না জলে তা হলে আমরা কোনো খবর রাখী না।

অন্যের সাথে কোনো অন্যায় হলে তখন ও আমরা কোনো খবর রাখী না।

অন্যের দেশে অন্ন,খাদ্যশস্যের অনিকাল হলেও আমরা কোনো খবর রাখী না।

অন্যের দেশে রোগ ব্যাধি হলেও আমরা কোনো খবর রাখী না।

কিন্তু অন্যের দেশে কোনো আতঙ্কি আক্রমন হলে আমরা তার হেলদোল,তার রাজনৈতিক,সামাজিক, অর্থনৈতিক,ধর্মান্তিক সব দিকেই নজর রেখে নিজে ও ভয় পাই আর নিজের চারিপাশে ভয়ের আতঙ্ক চারিদিকে সবার কাছে ছড়িয়ে দি।

যখন আমরা অন্যের দেশের নানা ধরনের দুঃখ-কষ্ট গুলি দেখে শুনেও এক্কেবারে চোখ,কান বন্দ করে নিজের মত অন্যের সামনে রেখে নিজের দেশের বীর কর্ম কাহিনি খেতের চাষি থেকে শুরু করে দেশের সীমানার বীর যোদ্ধা ও দেশের ভিতরে থাকা নানা মহান রাজনেতা,মহান দেশপ্রেমিক ,সমাজসেবকদের বীর কর্মের গাথা শুনাই। আমরা দেখে যে আসছি এতদিন ধরে আর বাস করেও আছি এই শান্ত-সম্প্রিতির, রক্ষণশীল রক্ষাকর্তাদের দেশে।এই খানকার জনগণের জনসংখ্যা পৃথিবীর দ্বিতীয়তম সর্বশ্রেষ্ঠ জনসংখ্যার মধ্যে আছে।এই রকমের দেশে বসেও যদি আপনি অনিশ্চিত বোধ করেন তা হলে আপনার মতন ভিতু এই সংসারে কেউ নয়। যে একটি সমস্যা অন্যের দেশে দেখে নিজের দেশের বীর কর্ম গাথার কাহিনী এক্কেবারে ভুলে যান।

যে এতদিন অন্যের দুঃখ –কষ্টে নিজের চোখ,কান বন্দ করে নেওয়ার পরেও আজকে যখন নিজেকে সজাগ-সচেতন করে অন্যকেও সজাগ সচেতন করে সান্তনা দেওয়ার সময় এখন ও যদি আপনি ভাবতেছেন চোখ,কান বন্দ করে নিজের বীর যোদ্ধাদের উপর দেশ রক্ষার ভার ছেড়ে দিয়ে নিজে নানা সমস্যা দেখেও সেই সমস্যা সমাধানের পরিবর্তে উলটো যারা আমাদের রক্ষা করে আছেন নানা দিক থেকে তাদেরই উপর সংশয় করে চাপ তৈরি করে থাকেন।একটি সমস্যা যার সমাধান সব দেশ বাসিকে একসাথে মিলেমিশে পূর্ণ করতে হবে তা না করে সেই সমস্যাকে আরও জটিল করে তুলে ফেলেন।

তাহলে আমাদের দেশে আতঙ্কি আক্রমন হয়ে দেশের শান্তি -শৃঙ্খলা ভাংচুর হয়ে দেশ নষ্ট হবে তার সম্ভাবনা হয় তো আমরা করতে পারি।কিন্তু যদি আমরা এখনও নিজেদের মানসিক চেতনার চিন্তাধারা না বদলাই তা হলে দেশে একটি বিরাট কঠিন কষ্টকর যুগের আহ্বান যে করতেছি আমরা দেশবাসী সেটি হয়তো নিশ্চয় দেখতে পাব।

“নিজেকে একতার আত্মনির্ভরশীল বলে সাহসি গড়ে তুলুন।

নিজের পরিবারকেও একতার আত্মনির্ভরশীল বলে সাহসি গড়ে তুলুন।

আর নিজের চারিপাশে নিজের দেশবাসীকেও একতার আত্মনির্ভরশীল বলে সাহসি গড়ে তুলুন। তাহলে এই আতঙ্কি আক্রমনের ভয়েই শুধু নয় এই সংসারে যতই বড় মহাশক্তির জঙ্গি আতঙ্ক কেননা হোক আমাদের দেশের দেশবাসী একসাথে মিলেমিশে তার মোকাবিলা করতে পারবে একতাপূর্ণ ভাবে আত্মনির্ভরশীল বলের সাহসের সাথে।“


10 views0 comments

Recent Posts

See All
Post: Blog2 Post
bottom of page